Friday, April 14, 2023

Definition and Characteristics of Rural Settlement and Census Criteria (গ্রামীণ জনবসতি সংজ্ঞা ও বৈশিষ্ট্য)

 গ্রামীণ জনবসতি সংজ্ঞা ও বৈশিষ্ট্য

জনবসতির মধ্যে প্রধান ও গুরুত্বপূর্ণ প্রকাশ হলো গ্রামীণ জনবসতি। মানব সভ্যতার শুরুতে যখন মানুষ প্রথম স্থায়ীভাবে বসবাস শুরু করে তখন এই গ্রামীণ জনবসতি আত্মপ্রকাশ ঘটে। নানা কারণে জনবসতি গড়ে ওঠে। ইতিহাসের প্রেক্ষাপটে প্রধানত মানুষ যখন স্থায়ী কৃষিকার্য শুরু করে, এবং ধর্মের সূত্রপাত ঘটে তখন মানুষ দলবদ্ধ হয়ে স্থায়ীভাবে বসবাস শুরু করে। ইতিহাসের সেই প্রথম জনবসতি আর কিছুই নয়, গ্রামীণ জনবসতি। কারণ প্রকৃতির কোলে প্রাকৃতিক সহজলভ্য উপাদান দিয়ে মানুষ প্রথম তার বসত বাড়ি তৈরি করে। 

মানুষের দলবদ্ধ সঙ্ঘবদ্ধ হয়ে থাকার প্রকৃতি তাকে জনবসতি তৈরিতে উদ্বুদ্ধ করে। "The first settlements ware a system of villages which had some degree of interaction, rather than just isolated groups of houses having no contact with each other."

প্রকৃতির সঙ্গে খাপ খাইয়ে নেয়ার ক্ষেত্রে জনবসতি হল একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। প্রকৃতির বুকে মানুষ তার বসতবাড়ি ও আনুষঙ্গিক নির্মাণের মাধ্যমে প্রাকৃতিক বাধাকে অতিক্রম করতে সক্ষম হয়। 

     


জনবসতি ভূগোল গ্রামীণ জনগোষ্ঠীর সংক্রান্ত পাঠ আলোচনা গুরুত্ব পায় গত শতাব্দীর দ্বিতীয়ার্ধের পর থেকে। বিভিন্ন ভৌগলিক এর আলোচনায় গ্রামীণ জনগোষ্ঠীর উৎপত্তি, বিবর্তন, কায়িক গঠন (types,  pattern, size, ground plan,house type ইত্যাদি) site ও situation ইত্যাদি সম্পর্কিত নানা তথ্য উঠে আসে এবং সেই সঙ্গে গ্রামীণ জনগোষ্ঠীর সামাজিক বৈশিষ্ট্য প্রকাশিত হয় যা ভৌগলিক সহ সমাজতত্ত্ব বিদদের ও আলোড়িত করে। 

গ্রামীণ জনবসতি সংজ্ঞা ও বৈশিষ্ট্য:

যদিও জনবসতির প্রথমদিকে গ্রামীণ জনবসতি প্রাধান্য লাভ করে যেখানে কৃষিকাজ সহ প্রকৃতি নির্ভর প্রথম শ্রেণীর অর্থনৈতিক কাজকর্ম প্রধান জীবন জীবিকা ছিল। পরবর্তীতে সভ্যতার অগ্রগতি, ও উন্নতির যুগে যখন ব্যবসা-বাণিজ্য প্রাধান্য লাভ করে, তখন মূলত বাজার কে কেন্দ্র করে শহর বসতি বিকাশ লাভ করে। পরবর্তীতে শিল্প, বাণিজ্য, পরিবহন ইত্যাদি নানা কারণে শহর বসতি গড়ে ওঠে। তবে গ্রামীণ বসতি ও শহরের মধ্যে সুনির্দিষ্ট পার্থক্য রয়েছে এবং পৃথিবীর সব দেশেই তা সমানভাবে গ্রহণযোগ্য।


ভারতের ক্ষেত্রে জনগণনা আয়োগ বা census of India গ্রামীণ জনগোষ্ঠীর যে সংজ্ঞা প্রদান করে তা সর্বজনগ্রাহ্য (census criteria of rural settlements)। এতে বলা হয়, কোন জনবসতি কে গ্রামীণ জনবসতি তখনই বলা হবে যদি তার,

১. মোট জনসংখ্যা 5 হাজারের কম হয়,

২. জনঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে 400 জনের কম হয়, এবং

৩. 75 শতাংশের বেশি কর্মক্ষম জনসংখ্যা কৃষি কাজ প্রথম শ্রেণীর অর্থনৈতিক কাজকর্মের সঙ্গে যুক্ত থাকবে। 

ভারতের জনগণনা আয়োগ কর্তৃক প্রদত্ত উপরোক্ত তিনটি বৈশিষ্ট্য ছাড়াও ভারতের গ্রামীণ জনবসতি চতুর্থ যে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য দেখা যায় তা হল,

৪. গ্রামীণ জনবসতি গ্রাম পঞ্চায়েত প্রশাসন এর অধীন থাকে।

গ্রামীণ জনবসতির বৈশিষ্ট্য:

ভারতের গ্রামীণ জনগোষ্ঠীর বৈশিষ্ট্য গুলি হল,

১. অধিকাংশ বসতি প্রাকৃতিক পরিবেশের মধ্যে গড়ে ওঠে,

২. স্থানীয়ভাবে প্রাপ্ত উপাদান দিয়েই বাড়িঘর নির্মাণ হয়,

৩. বাড়ি ঘর গুলি ফাঁকা ফাঁকা, বাড়ির সঙ্গে ফাঁকা জায়গা থাকে, অনেক গাছপালা থাকে অর্থাৎ সবুজের প্রাধান্য লক্ষ্য করা যায়,

৪. প্রাকৃতিক পরিবেশকে খুব বেশি পরিবর্তন করা হয় না, অর্থাৎ প্রাকৃতিক শুদ্ধতা সেখানে বজায় থাকে,

৫. রাস্তাঘাট এর ঘনত্ব কম থাকে এবং রাস্তায় যান চলাচল খুব সীমিত থাকে।

৬. গ্রামীণ বসতির সঙ্গে গবাদিপশুর তথা পশুপালন, এবং সংলগ্ন কৃষিজমি লক্ষ্য করা যায়। 



No comments:

Post a Comment